1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
অসাম্প্রদায়িক ঐতিহ্যের এক নিদর্শন পৌষ সংক্রান্তি ও পৌষ মেলা - ইছামতী নিউজ
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন

অসাম্প্রদায়িক ঐতিহ্যের এক নিদর্শন পৌষ সংক্রান্তি ও পৌষ মেলা

শাহেদ আহমদ | স্টাফ রিপোর্টার | সিলেট
  • Update Time : Monday, 16 January, 2023
  • ২১৯ Time View

হিন্দু সম্প্রদায়ের বারো মাসে তের পার্বণ আবহমান কাল হতে বংশ পরম্পরায় এই পার্বণ গুলো উদযাপিত হয়ে আসছে,প্রতিকুল পরিস্থিতিতেও যথাযোগ্য ভাবগাম্ভীর্যের সাথে পালিত হয়ে আসছে বহু যুগ হতে সেই ধারাবাহিকতায় আজ ২য় দিন উৎযাপিত হয় পৌষ পার্বণ শুভ উত্তরায়ণ সংক্রান্তি।

সোমবার (১৬ই জানুয়ারি) এ উপলক্ষে সকল গ্রামে পাড়ায় পাড়ায় উদযাপিত হলো হরি নাম কীর্তন সমেত নগর পরিক্রমা। শ্রীচৈতন্য মহাপ্রভু কলির জীব কে উদ্ধার করিবার জন্য এই হরিনাম সংকীর্তনের শুভ প্রচলন করেছিলেন। নারী পুরুষ শিশু কিশোর সবাই নেচে নেচে আনন্দে হরিনাম সংকীর্তন করেছেন। মকর সংক্রান্তি বা উত্তরায়ণ সংক্রান্তি বা তিল বা তিলুয়া সংক্রান্তি বা রথযাত্রা উৎসব কেন করা হয় এমন উত্তরে পণ্ডিতদের অভিমত – এই দিনে অক্রুর মুণি শ্রীকৃষ্ণকে রথে চড়িয়ে কংসের ধর্ণুযজ্ঞের উদ্দ্যেশে মথুরা নিয়ে গিয়েছিলেন এবং গোকুলবাসী হৈ হোল্লড় করে পিছন পিছন কিছু পথ কৃষ্ণের নাম কীর্ত্তন করে এসেছিলেন।তাই শ্রীকৃষ্ণের এ দিনটিকে স্মরণে পৌষ সংক্রান্তির বা রথযাত্রা উৎসব পালন করা হয় ।

বাংলার গ্রামীণ জনপদে একসময় এটি একটি অসাম্প্রদায়িক ঐতিহ্যের মেলা ছিল। তখনকার সময় থেকেই পৌষ সংক্রান্তির উৎসবে গ্রামের ঐতিহ্যবাহী জায়গাগুলোতে পৌষ মেলা বসে থাকে এবং মহাপ্রভুকে নিয়ে রথে করে পুরো মেলা ঘুরিয়ে আনন্দে মেতে থাকতেন সকলেই। তেমনি বড়লেখার ঐতিহ্যবাহী বাগিরপার গ্রামেও বসে পৌষ মেলা, এবছরও তার ব্যাতিক্রম হয় নি। স্হানীয়রা এ মেলাকে পৌষ মেলা বা রথের মেলা বলে থাকেন। পৌষ সংক্রান্তি মানেই যে পিঠা উৎসব এমনটা নয়। এটিও বাঙালির একটি ঐতিহ্যের উৎসব। এ উৎসবে একে অপরকে নিমন্ত্রণ করে পিঠা ও মাছ ভাত খাওয়াতে ব্যস্ত থাকে । পৌষ সংক্রান্তি উপলক্ষে বড়লেখা উপজেলার ০৭নং তালিমপুর ও দাসেরবাজার ইউনিয়ন অন্তর্গত কানোনগোবাজার ও দাসেরবাজার চলছে বিগত দু’দিন ধরে হাকালুকি হাওরের মাছের মেলা।

এবং জানা যায় কানোনগোবাজারের মেলা থাকবে ১৫দিন পর্যন্ত হাকালুকি হাওরের রকমারি মাছ নিয়ে। এবং বাগিরপার গ্রামে গতকাল রবিবার থেকে শুরু হলো রথযাত্রা উৎসব। মেলা চলবে আজ সোমবার বিকাল ৫ঘটিকা পর্যন্ত। সার্বিক নিরাপত্তায় বাংলাদেশ পুলিশ ও আনসারের দু’টি টিম রয়েছেন । তাদের সাথে কথা বলে জানা যায় মেলা সুষ্ঠ স্বাভাবিকভাবে চলছে এখনো মেলায় কোন সমস্যা হয়নি, আমরা এনিয়ে বেশ সতর্ক রয়েছি। আবার সাত দিন পর এই একই দিনে ফিরে হবে আরো দু’দিনের মেলা হবে রথটানাও ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *