1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
বগুড়ায় গাক এসইপি প্রকল্পের প্রজেক্ট ক্লোজিং ওয়ার্কশপ অনুষ্ঠিত - ইছামতী নিউজ
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১০:০৭ পূর্বাহ্ন
আপডেট নিউজ :
বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের বগুড়ায় আতঙ্কে বাস থেকে লাফিয়ে পড়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর বগুড়ায় বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ও জাতীয় শিক্ষা সপ্তাহ’র পুরস্কার বিতরণ সুশাসনের জন্য নাগরিক (সুজন) বগুড়া জেলা শাখার আয়োজনে বৃক্ষরোপন ও চারাগাছ বিতরণ অনুষ্ঠিত বগুড়ায় স্বেচ্ছাসেবক লীগের বিশেষ বর্ধিত সভা কোটা আন্দোলনের নামে ষড়যন্ত্র-প্রতিবাদে বগুড়ায় বিক্ষোভ মিছিল বগুড়ায় ছাত্রলীগের বিক্ষোভ মিছিল বগুড়ায় ব্যাংকের আড়াই কোটি টাকা আত্মসাৎ: ব্যবস্থাপকসহ ছয়জনের কারাদণ্ড বগুড়ায় শুরু হলো ৭ দিনব্যাপী বৃক্ষ মেলা বগুড়ার শিবগঞ্জে সৈয়দপুরে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা সাইদুরজ্জমানের জানাযা সম্পন্ন

বগুড়ায় গাক এসইপি প্রকল্পের প্রজেক্ট ক্লোজিং ওয়ার্কশপ অনুষ্ঠিত

সম্রাট আলী | স্টাফ রিপোর্টার | বগুড়া
  • Update Time : Sunday, 19 November, 2023
  • ১০৪ Time View

গ্রাম উন্নয়ন কর্ম (গাক) বাস্তবায়িত সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) প্রকল্প বগুড়ার লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের উন্নয়ন ও গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে বগুড়া জেলার বগুড়া সদর, শাজাহানপুর ও শেরপুর উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করছে। সফলভাবে সমাপ্তির দ্বারপ্রান্তে প্রকল্প বাস্তবায়ন, পরিচালনার সহিত জড়িত কর্মকর্তাদের অংশগ্রহণে জমকালো আয়োজনে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ নভেম্বর) সংস্থার প্রধান কার্যালয়স্থ গাক কনফারেন্স হল, গাক টাওয়ার, বনানী, বগুড়ায় প্রকল্প বাস্তবায়ন সংশ্লিষ্ট কর্ম এলাকার মাঠকর্মী, শাখা ব্যবস্থাপক, আঞ্চলিক ব্যবস্থাপক, জোন প্রধান ও প্রকল্প সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদের অংশগ্রহণে দিনব্যাপী এসইপি প্রজেক্ট ক্লোজিং ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

গাক’র পরিচালক (প্রসাশন ও অভ্যন্তরীণ নিরীক্ষা) মোঃ হুমায়ন খালেদ এর সভাপতিত্বে এবং
প্রকল্প ব্যবস্থাপক মোঃ সাইফুল ইসলাম এর সঞ্চালনায় কর্মশালার উদ্বোধন করেন মোঃ রবিউল ইসলাম, যুগ্ম পরিচালক ও সিসি, বগুড়া ডিভিশন, গাক।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পঙ্কজ কুমার সরকার, পরিচালক (এমএফ) গাক। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন
“পরিবেশ বান্ধব টেকসই অনুশীলনের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তাদের কৃষি যন্ত্রপাতি ও সরঞ্জামাদি উৎপাদন দক্ষতা বৃদ্ধি” উপ-প্রকল্পটি বিশ্ব-ব্যাংক ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক কারিগরি সহযোগিতায়
উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী জেলা ও শিল্পনগরী খ্যাত বগুড়ায় বাস্তবায়িত হচ্ছে। দেশের কৃষি যন্ত্রপাতি উৎপাদনের বৃহৎ হাব বগুড়ায়
দীর্ঘ ২বছর গাক এসইপি প্রকল্পের বিভিন্ন আর্থিক ও উন্নয়নমূলক কার্যক্রমের মাধ্যমে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের হারিয়ে যাওয়া জৈলস ফিরতে শুরু করেছে। একদিকে কৃষি যন্ত্রপাতি উৎপাদনের সহিত জড়িত কারখানার পরিবেশ উন্নয়ন অন্যদিকে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত সহ বিভিন্ন উন্নয়ন কাজ প্রকল্পের কর্মকান্ডে আলোর ছোঁয়া পেয়েছে।
এছাড়া ঢালাই কারখানা হতে সৃষ্ট বর্জ্য যা পরিবেশের জন্য হুমকি ছিলো প্রকল্পের সহায়তায় আজ তা সম্পদে রূপ নিয়েছে তাই আমরা মনে করি এসইপি প্রকল্পটি সুনামের সহিত সফলভাবে সমাপ্ত হতে যাচ্ছে।

সভাপতির বক্তব্যে সংস্থার পরিচালক (প্রসাশন ও অভ্যন্তরীণ) নিরীক্ষা বলেন সম্ভাবনাময় এই খাতে সরকারি উদ্যোগের পাশাপাশি কাজ করছে দেশের অন্যতম বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রাম উন্নয়ন কর্ম (গাক) এসইপি প্রকল্প। প্রকল্পের আওতায় উদ্যোক্তাদের মাঝে সহজ শর্তে ঋণ সুবিধা প্রদানের পাশাপাশি উদ্যোক্তাদের কারখানা শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন পদক্ষেপ, কারখানা মালিক ও শ্রমিকদের দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ আয়োজন, মডেল ওয়ার্কশপ স্থাপন, প্রযুক্তি ও মান সম্পন্ন পণ্য চাহিদা পূরণে কমন সার্ভিস সেন্টার স্থাপন, শ্রমিক-কর্মচারীদের ব্যবহারের জন্য ক্লাস্টার ভিত্তিক টয়লেট স্থাপন, ফাউন্ড্রারী কারখানার সৃষ্ট বর্জ্য হতে ব্লক ও ব্রিকস্ নির্মাণ সহ বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম মাঠপর্যায়ে বাস্তবায়িত হচ্ছে যা দাতা সংস্থা ও উদ্যোক্তাদের নিকট প্রশংসনীয় হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মোঃ রাফিউল ইসলাম, যুগ্ম-পরিচালক ও প্রধান হিসাব রক্ষক (অর্থ ও হিসাব বিভাহ) গাক, খোরশেদ আলম, যুগ্ম-পরিচালক (অর্থ ও হিসাব) গাক, মোঃ নজরুল ইসলাম, সিনিয়র জোনাল ম্যানেজার, বগুড়া, গাক সহ সংস্থার উর্ধতন কর্মকর্তাবৃন্দ।
দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় ৯০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *