1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
সাপ্লায়ার পেমেন্ট সহজ করতে কমার্শিয়াল কার্ড সল্যুশন নিয়ে এলো- ভিসা - ইছামতী নিউজ
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন

সাপ্লায়ার পেমেন্ট সহজ করতে কমার্শিয়াল কার্ড সল্যুশন নিয়ে এলো- ভিসা

আসিফুল হক চৌধুরী | বিশেষ প্রতিনিধি | ঢাকা
  • Update Time : Sunday, 9 April, 2023
  • ৩৩৩ Time View

বাংলাদেশে প্রথম ব্যাংক হিসেবে ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য পারচেজ কার্ড নিয়ে এসেছে সাউথইস্ট ব্যাংক
এসএসএল ওয়্যারলেসের বিজনেস পেমেন্ট সল্যুশন প্রোভাইডার (বিপিএসপি) প্ল্যাটফর্মের মাধ্যমে ‘ভিসা কমার্শিয়াল কার্ড’ দিয়ে কার্ড গ্রহণ করে না এমন সাপ্লায়ারদের পে করতে পারবে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো।

রবিবার(৯ই এপ্রিল) বিশ্বের শীর্ষস্থানীয় ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম ভিসা আজ এসএসএল ওয়্যারলেস ও সাউথইস্ট ব্যাংকের অংশীদারিত্বে বিজনেস পেমেন্ট সল্যুশন প্রোভাইডার (বিপিএসপি) শীর্ষক একটি নতুন সল্যুশন নিয়ে আসার ঘোষণা দিয়েছে। যেসব সাপ্লায়ার এখন পর্যন্ত কার্ডে পেমেন্ট নিচ্ছে না তাদের বিপিএসপি প্ল্যাটফর্মের মাধ্যমে ভিসা কমার্শিয়াল কার্ডের সাহায্যে পেমেন্ট পরিশোধের সুযোগ পাবেন ব্যবসায়ী ও করপোরেট ক্রেতারা।
বর্তমানে বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলো ডিজিটাল লেনদেনে অভ্যস্ত হয়েছে, তবে এসব প্রতিষ্ঠানের অনেক ভেন্ডর এখনও কার্ডে পেমেন্ট গ্রহণ করে না। চেক বা নগদ অর্থের মাধ্যমে লেনদেন করা সময়সাপেক্ষ ও কষ্টকর একটি বিষয়। আর এজন্যই ইউটিলিটি বিল, বেতন, ভাড়া, সাপ্লায়ার পেমেন্টের মতো বিভিন্ন সেবায় ব্যবসা প্রতিষ্ঠানের জন্য কমার্শিয়াল কার্ড পেমেন্টের সুযোগ করে দিতে এসএসএল ওয়্যারলেসের সহযোগিতায় বিপিএসপি নিয়ে এসেছে ভিসা।

এ নিয়ে ভিসা’র বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সৌম্য বসু বলেন, “ভোক্তাদের মতো ব্যবসা প্রতিষ্ঠানগুলোকেও তাদের সামগ্রিক কর্মকাণ্ড ডিজিটালাইজ করার মাধ্যমে নিজেদের ক্ষমতায়নে সুযোগ তৈরি করতে হবে। এক্ষেত্রে, বড়-ছোট সব ধরনের ব্যবসার জন্য কার্ড পেমেন্টের সক্ষমতা তৈরিতে এসএসএল ওয়্যারলেস ও সাউথইস্ট ব্যাংকের সাথে অংশীদারিত্বে বিপিএসপি বা বিজনেস পেমেন্টস সল্যুশন প্রোভাইডার নিয়ে আসতে পেরে আমরা আনন্দিত। বাংলাদেশে এবারই প্রথমবারের মতো এরকম সমন্বিত উদ্যোগ নেয়া হলো, যা কার্ডে ব্যবসা করতে চায় এমন ব্যবসা প্রতিষ্ঠান ও কার্ড গ্রহণ করে না এমন সাপ্লায়ারদের মাঝে দূরত্ব কমিয়ে আনবে। এ উদ্যোগ ব্যবসা প্রতিষ্ঠানগুলোর অর্থনৈতিক অন্তর্ভুক্তি নিশ্চিতে ভূমিকা রাখবে বলে আমরা আশাবাদী। অর্থের লেনদেনে নিরবচ্ছিন্ন সেবা অব্যাহত রাখতে আমরা নানান উদ্ভাবনী উপায় নিয়ে আসছি, যা দেশের ডিজিটাল অগ্রযাত্রা ত্বরান্বিত করতে সহায়ক ভূমিকা পালন করছে।

সাউথইস্ট ব্যাংক লিমিটেডের ইভিপি ও হেড অব কার্ডস আব্দুস সবুর খান বলেন, “ভিসা ও এসএসএল ওয়্যারলেসের সহযোগিতায় আবারও দেশে প্রথমবারের মতো হচ্ছে, এমন প্রকল্প নিয়ে এলো সাউথইস্ট ব্যাংক লিমিটেড। কোভিড-১৯ চলাকালে আমরা প্রথাগত পেমেন্ট মেথডের সমস্যাগুলো দেখতে পাই। সে সময় পেমেন্ট প্রক্রিয়া ডিজিটাল না থাকায় অনেক প্রতিষ্ঠান নগদ অর্থের প্রবাহ নিয়ে সমস্যায় পড়েছিল। ক্যাশলেস সোসাইটি গড়ে তোলার প্রত্যয় থেকেই বিজনেস পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (বিপিএসপি) উন্মোচন করা হয়েছে। এই সেবার মাধ্যমে করপোরেট প্রতিষ্ঠানগুলো ৪৯ দিন পর্যন্ত সুদমুক্ত ক্রেডিড পিরিয়ডের সুবিধাসহ, দ্রুত ও নিরাপদ উপায়ে বিক্রেতাদের পেমেন্ট প্রদান করতে পারবে।”
এসএসএল ওয়্যারলেসের পরিচালক শাহজাদা এম. রেদওয়ান বলেন, “এসএসএল বাংলাদেশের এসএমই খাতে সবসময়ই যুগোপযোগী, প্রয়োজনীয় ও সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে আসতে চায়; আর এক্ষেত্রে আমরা আমাদের নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখবো। যেসব এসএমই ও করপোরেট প্রতিষ্ঠান ভেন্ডর ও অন্যান্য পেমেন্ট পরিশোধে অনেকসময় লোকবল বা অন্যান্য রিসোর্সের অভাবে সঠিক ব্যবস্থাপনায় নানা অসুবিধার সম্মুখীন হয়, তাদের সহায়তা করবে বিপিএসপি প্ল্যাটফর্ম। পাশাপাশি, এ উদ্যোগ কার্যকর উপায়ে ক্রেডিট নিশ্চিত করবে যেন প্রতিষ্ঠানগুলো ব্যবসায়িক প্রবৃদ্ধির দিকে পূর্ণ মনোযোগ দিতে পারে।

বিপিএসপি’র সাহায্যে এখন বিজনেস পেমেন্ট করা যাবে খুব সহজেই, আর এজন্য ব্যাংক লেনদেনের সময় ও সাধারণ পেমেন্ট প্রসেসিং খরচের ওপর নির্ভর করতে হবে না। ক্রেতারা এখন এই প্ল্যাটফর্মের মাধ্যমে ভিসা কমার্শিয়াল কার্ড নিরাপদে এনরোল করার মাধ্যমে, কার্ড গ্রহণ করে না এমন সাপ্লায়ারদের পেমেন্ট পরিশোধ করতে পারবেন। সেক্ষেত্রে আগে তাদের চালান ও প্রাথমিক পেমেন্টের পরিমাণ নির্বাচন করে নিতে হবে। ব্যাংক অ্যাকাউন্টে পেমেন্ট যাওয়ার পর সাপ্লায়াররা নোটিফিকেশন পাবেন। ক্রেতাও খুব সহজে ড্যাশবোর্ড ও পরবর্তীতে সমন্বয়ের জন্য পেমেন্ট ডিটেইলস দেখতে পারবেন।
বাংলাদেশের এসএমই ও বড় প্রতিষ্ঠানগুলোর লেনদেন সরবরাহ শৃঙ্খল (সাপ্লাই চেইন) ডিজিটাল করবে এই প্ল্যাটফর্ম। সহজ এসএফটিপি (সিকিউর ফাইল ট্রান্সফার প্রটোকল) ও এপিআই -এর (অ্যাপ্লিকেশন ইন্টারফেস) মাধ্যমে বিপিএসপি প্ল্যাটফর্ম দিচ্ছে স্বয়ংক্রিয়ভাবে সমন্বয়ের নিশ্চয়তা, আর্লি সেটেলমেন্ট ডিসকাউন্ট ও ওয়ার্কিং ক্যাপিটাল গেইন; যেনো ব্যবসা প্রতিষ্ঠান মান ও প্রবৃদ্ধির দিকে মনোযোগ দিতে পারে।
ভিসা কমার্শিয়াল কার্ড সল্যুশন করপোরেট ও এমএসএমইদের ডিজিটাল ট্রান্সফরমেশনে সহযোগিতা করবে, তাদের আরও দক্ষ করে তুলবে এবং নগদ অর্থের প্রতি নির্ভরতা কমিয়ে আনবে।

ফটো ক্যাপশন- কমার্শিয়াল কার্ড উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসএসএল’র প্রধান নির্বাহী ইফতেখার আলম ও প্রতিষ্ঠানটির পরিচালক শাহজাদা এম. রেদওয়ান, ভিসা বাংলাদেশ, নেপাল ও ভুটানের পরিচালক আশিষ চক্রবর্তী ও পরিচালক আরিফুর রহমান এবং সাউথইস্ট ব্যাংক লিমিটেডের হেড অব কার্ডস আব্দুস সবুর খান ও ব্যাংকটির উচ্চপদস্থ কর্মকর্তা মোহাম্মদ ফকরুল ইসলাম।
–শেষ—
ভিসা সম্পর্কে:
বিশ্বের দুইশ’রও বেশি দেশ ও অঞ্চলে ডিজিটাল পেমেন্ট, গ্রাহক, ব্যবসায়ী, আর্থিক ও সরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে লেনদেন সহজ করার বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ভিসা (এনওয়াইএসই)। উদ্ভাবনী, সহজ, বিশ্বস্ত ও সুরক্ষিত পেমেন্ট নেটওয়ার্কের মাধ্যমে পুরো বিশ্বকে কানেক্ট করা এবং ব্যক্তি, ব্যবসায়িক প্রতিষ্ঠান ও অর্থনীতির গতিকে ত্বরাণ্বিত করাই আমাদের লক্ষ্য। প্রত্যেক এলাকার প্রতিটি মানুষকে অর্থনীতিতে অন্তর্ভুক্ত করার মাধ্যমে সবারই উন্নতি সম্ভব এবং এ বিষয়টি সামনের দিনগুলোতে মুদ্র বিষয়ক বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে। বিস্তারিত জানতে ভিজিট করুন- Visa.com এসএসএল ওয়্যারলেস সম্পর্কে- বাংলাদেশে শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে গত ২২ বছর ধরে কাজ করে যাচ্ছে এসএসএল। প্রতিষ্ঠানটি সফটওয়্যার ডেভেলপমেন্ট, আইটি-নির্ভর সেবা, ফিনটেক ও ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এসএসএল’র পেমেন্ট গেটওয়ে এসএসএলকমার্জের অফারে রয়েছে ৩৫টিরও বেশি পেমেন্ট চ্যানেল। প্রতিষ্ঠানটি বাংলাদেশ ব্যাংক থেকে পিএসও লাইসেন্স পেয়েছে এবং ২০২০ সালে বাংলা কিউআর পেমেন্ট চালু করে। ডিজিটাল পেমেন্ট, ই-কমার্স, সফটওয়্যার ডেভেলপমেন্ট, মোবাইল ব্যাংকিং ও অন্যান্য ক্ষেত্রে উদ্ভাবনী সল্যুশন প্রদান করে থাকে এসএসএল। ১৫০টির বেশি ব্যাংক, ৫,০০০ -এর বেশি ই-কমার্স ব্যবসা, ১,৫০,০০০-এর বেশি খুচরা বিক্রেতা ও ২,১০০-এর বেশি কর্পোরেশন প্রতিষ্ঠানটির সেবা নিয়েছে। পিসিআই ডিএসএস, আইএসও ২৭০০১ ও সিএমএমআই এল-৩ সার্টিফিকেট অর্জন করেছে এসএসএল; উদ্ভাবন ও সেবায় অনন্য অবদান রাখায় জাতীয় আইসিটি পুরস্কার-সহ নানা পুরস্কারে ভূষিত হয় প্রতিষ্ঠানটি। আরও বিস্তারিত জানতে ভিজিট করুন https://www.sslwireless.com ও https://www.sslcommerz.com.

মিডিয়া সংক্রান্ত যোগাযোগ:
উমা বালাকৃষ্ণন
ভিসা ভারত ও দক্ষিণ এশিয়া
ইমেইল: ubalakri@visa.com

আসিফুল হক চৌধুরী, (আসিফ)
Forethought PR, Asiatic 3 Sixty
+8801798899415, asif.forethoughtpr@gmail.com

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *