1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
টিএমএসএস প্রতিনিধি দল ভারতের ম্যাক্স হাসপাতালের ক্যান্সার ইউনিট পরিদর্শন করলেন  - ইছামতী নিউজ
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৩:০৭ পূর্বাহ্ন

টিএমএসএস প্রতিনিধি দল ভারতের ম্যাক্স হাসপাতালের ক্যান্সার ইউনিট পরিদর্শন করলেন 

এম এ খালেক খান | বগুড়া প্রতিনিধি
  • Update Time : Thursday, 8 February, 2024
  • ২৮ Time View
বাংলাদেশের কৃতি সন্তান, দেশের সমাজ পরিবর্তন ও নারী উন্নয়নের অগ্রদূত, বিশিষ্ট শিক্ষাবিদ, সমাজসেবক,দেশে শিক্ষা সম্প্রসারণেএ কিংবদন্তীর নায়ক, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকের পরিচালক, বর্তমান যুগের আলোকবর্তিকা অধ্যাপিকা ডক্টর হোসনে আরা বেগম প্রতিষ্ঠিত শীর্ষস্থানীয় ও জাতীয় পর্যায়ের বেসরকারি উন্নয়ন সংস্থা টিএমএসএস এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালকের নেতৃত্বে টিএমএসএসের একটি প্রতিনিধি দল ভারতের ম্যাক্স হাসপাতালের বিশ্বখ্যাত ক্যান্সার ইউনিট পরিদর্শন করেন।
বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারী) পরিদর্শন শেষে দিল্লির অদূরে হরিয়ানা প্রদেশের অন্তর্গত গুরগাঁও Accuray Public Limited Company এর আলিশান অফিসে পৌঁছান তারা। অফিসে প্রবেশের পর টিএমএসএসের প্রাক্তন ট্রেজারার লায়ন আয়শা বেগম বলছিলেন, আমরা কি জার্মানীর নূরেমবার্গ সিমেন্স কোম্পানির অফিসে ঢুকলাম। এ সময় Accuray কোম্পানির মার্কেটিং অফিসার প্রশান্ত তাঁর অন্য সহকর্মীদের সহযোগিতায় আমাদেরকে বিভিন্ন মেশিনের ভিডিও-গুলো দেখাচ্ছিলেন। সাইবার নাইফ রোবটিক রেডিয়েশন ব্রেনের,লাঙ্ক, প্রোষ্টেট ইত্যাদি ক্যান্সার শুষ্ক টিউমার গুলোকে চাকু দ্বারা কেটে ফেলার পরিবর্তে সাইবার নাইফ ভার্চুয়াল নাইফ রোবটিক থেরাপি এমনভাবে দেওয়া হবে অর্থাৎ কোনো হেলদি কোষ যেন প্রভাবিত না হয়। রোবটিক লিনিয়াক একটি অত্যাধুনিক ক্যান্সার সেল রিমুভ করার মেশিন। ট্রোমো থেরাপি মেশিন টিএমএসএস ক্যান্সার সেন্টারের জন্য ক্রয় করা হবে। বাকি থেরাপি মেশিন Accuray কোম্পানি বিক্রি করে না। শত শত কোটি টাকা ব্যয় করে বাংলাদেশ এটোমিক কমিশনের পরামর্শ মোতাবেক বগুড়ায় টিএমএসএস ১৪ তলা বিশিষ্ট ক্যান্সার কেয়ার সেন্টার ভবন অবকাঠামো, ক্যান্সার চিকিৎসার জন্য বিশেষজ্ঞ ডাক্তারগণ প্রস্তুত, পোস্ট এমবিবিএস এর বিভিন্ন কোর্স পরিচালনা ও Comprehensive treatment for patient friendly  care হেতু পূর্ণকালীন বিশেষজ্ঞ ডাক্তার ছাড়াও হেলিকপ্টার যোগাযোগে দেশি-বিদেশি ডাক্তারগণকে প্রয়োজন মোতাবেক আনা-নেওয়ার জন্য ব্যবস্থা বিদ্যমান রয়েছে। অধ্যবিকা ড.হোসনে আরা বেগম বলেন বিশ্বমানের ক্যান্সার সেবা দেওয়ার জন্য যে মেশিনগুলো দরকার, সেই জন্য Accuray Public Limited কোম্পানিতে আমাদের পরিদর্শনে যাওয়া। এই বিষয়ক আলোচনায় ম্যাক্স হাসপাতালের ক্যান্সার ইউনিট থেকে বিসিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক টিএম আলী হায়দার বাংলাদেশে টিএমএসএস এর উপনির্বাহী পরিচালক-২ রোটারিয়ান ডাক্তার মতিউর রহমান ও TCC এর প্রধান  প্রফেসর ডাঃ আহসান হাবীবের সঙ্গে মুঠোফোনে আলোচনার ব্যবস্থা করেছেন।
ক্যান্সারের ব্যয়বহুল মেশিনগুলো ক্রয় করার ১০০% উপযোগী থাকায় টিএমএসএস এজিএম ২০২৩-এ বিমা তহবিলের অব্যবহৃত উদ্বৃত্তের ৭৫% প্রায় দেড়শো কোটি টাকার মেশিন ক্রয় করে সবার জন্য সাশ্রয়ী মূল্যে ও সদস্য পরিবারের জন্য বিনামূল্যে ক্যান্সার চিকিৎসা দেওয়ার সিদ্ধান্ত বাস্তবায়নের ব্যবস্থা করা আবশ্যিক হয়ে পড়েছে। এ সময় টিএমএসএসের প্রতিনিধি দলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আশরা বেগম, বিসিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বর্তমান তরুণ প্রজন্মের অহংকার টিএম আলী হায়দার ও নির্বাহী পরিচালকের একান্ত সচিব সার্বিক মোঃ ফেরদৌস রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
টিএমএসএস এর নির্বাহী পরিচালকের নেতৃত্বে প্রতিনিধি দল ম্যাক্স হাসপাতালে পৌঁছালে হাসপাতাল কর্তৃপক্ষ তাদেরকে স্বাগতম জানান। ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষের সামগ্রিক কর্মকান্ডের জন্য টিএমএসএস প্রতিনিধি দল তাদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। এ সময় উভয় প্রতিষ্ঠানের মধ্যে সৌহার্দ্যপূর্ণ আলোচনা শেষে বিভিন্ন সিদ্ধান্ত সমূহ গ্রহণ করা হয।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *