1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
দিনাজপুরের নবাবগঞ্জে গ্রাম পুলিশদের - গ্রাম আদালত বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত - ইছামতী নিউজ
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০২:৫১ অপরাহ্ন
আপডেট নিউজ :
বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের বগুড়ায় আতঙ্কে বাস থেকে লাফিয়ে পড়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর বগুড়ায় বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ও জাতীয় শিক্ষা সপ্তাহ’র পুরস্কার বিতরণ সুশাসনের জন্য নাগরিক (সুজন) বগুড়া জেলা শাখার আয়োজনে বৃক্ষরোপন ও চারাগাছ বিতরণ অনুষ্ঠিত বগুড়ায় স্বেচ্ছাসেবক লীগের বিশেষ বর্ধিত সভা কোটা আন্দোলনের নামে ষড়যন্ত্র-প্রতিবাদে বগুড়ায় বিক্ষোভ মিছিল বগুড়ায় ছাত্রলীগের বিক্ষোভ মিছিল বগুড়ায় ব্যাংকের আড়াই কোটি টাকা আত্মসাৎ: ব্যবস্থাপকসহ ছয়জনের কারাদণ্ড বগুড়ায় শুরু হলো ৭ দিনব্যাপী বৃক্ষ মেলা বগুড়ার শিবগঞ্জে সৈয়দপুরে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা সাইদুরজ্জমানের জানাযা সম্পন্ন

দিনাজপুরের নবাবগঞ্জে গ্রাম পুলিশদের – গ্রাম আদালত বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | ইছামতী নিউজ
  • Update Time : Thursday, 16 May, 2024
  • ৪৬ Time View

বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্প’র আওতায় দিনাজপুরের নবাবগঞ্জে গ্রাম পুলিশদের ‘গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক’ দিনব্যাপী ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) উপজেলা পরিষদের হলরুমে ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)’র সহযোগিতায় এবং উপজেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী এ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। নবাবগঞ্জ উপজেলার ০৯ টি ইউনিয়ন পরিষদের সকল গ্রাম পুলিশ ওরিয়েন্টেশনে অংশগ্রহণ করেন। ওরিয়েন্টেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র উপজেলার- উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিসুর রহমান।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইএসডিও’র ডিস্ট্রিক্ট ম্যানেজার মোঃ আবু বক্কর সিদ্দিক (আবু), বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্প, দিনাজপুর। উপজেলা নির্বাহী অফিসার মহোদয় সকল গ্রাম পুলিশকে তাদের নিজ নিজ এলাকায় গ্রাম আদালত সক্রিয়করণ ও তাদের দায়ীত্ব কর্তব্য সঠিকভাবে পালন করার জন্য নির্দেশনা প্রদান করেন।

বিশেষ অতিথি মোঃ আবু বক্কর সিদ্দিক গ্রাম আদালত কি, গ্রাম আদালতের এখতিয়ার, গ্রাম আদালতের ক্ষমতা, গ্রাম আদালত কর্তৃক বিচারযোগ্য বিষয়ে গ্রাম পুলিশের ভুমিকা, সাধারণ মানুষ গ্রাম আদালতের মাধ্যমে অতি অল্প সময়ে স্বল্প খরচে খুব সহজে ছোটো খাটো দেওয়ানী ও ফৌজদারী মামলার নিষ্পত্তি হয় সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

ইএসডিও’র অত্র উপজেলায় দায়িত্ব প্রাপ্ত উপজেলা সমন্বয়কারী মোঃ মামুন মাসুদ করিম গ্রাম আদালত ও সালিসির মধ্যকার পার্থক্য, গ্রাম আদালতের ভিত্তি, গ্রাম আদালত গঠন, সাক্ষীকে সমন দেওয়া, গ্রাম আদালতের অধিবেশন, প্রাক বিচার ও সীদ্ধান্ত চুড়ান্ত হওয়া এবং আপীল, মিথ্যা মামলা দায়েরের জরিমানা, গ্রাম আদালত অবমাননার জরিমানা, গ্রাম আদালতের বিচার প্রক্রিয়া, গ্রাম আদালত পরিচালনায় গ্রাম পুলিশের ভুমিকা বিষয়ে আইনগত দিকগুলো তুলে ধরেন।

উক্ত ওরিয়েন্টেশনে আরো উপস্থিত ছিলেন মোঃ আব্দুল হাদী, উপজেলা সমন্বয়কারী, গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্প, হাকিমপুর ও ঘোড়াঘাট উপজেলা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *