1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
আউশের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি - ইছামতী নিউজ
রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:৩০ পূর্বাহ্ন
আপডেট নিউজ :
রায়মাঝিড়া গ্রামের জমির ফসল তুলে হাজার হাজার টাকার ক্ষতি রাত থেকে শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রাখার আহ্বান বগুড়ার মহাস্থানগড় শেষ বৈশাখী মেলা উপলক্ষে শিবগঞ্জ থানা পুলিশের পরিদর্শন বগুড়ার শেরপুর উপজেলার গাড়িদহ ইউনিয়নের ২৫ বিঘা ভুট্টা জমি পুরে ছাই আদালতের আদেশ অমন্য করে শিবগঞ্জের দেউলি মাদ্রাসার সভাপতির কার্যক্রম অব্যাহত বগুড়ায় পেশা পরিবর্তন করে শরবত বিক্রিতে ঝুঁকছেন অনেকে জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপনে আটঘরিয়ায় আফতাব হোসেন শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত ধানের হিটশক বা হিট ইনজুরি প্রতিরোধে করণীয় দুর্নীতির জন্য সড়কের পিচ গলছে, তাপমাত্রার জন্য নয় অশ্লীল ছবির সঙ্গে নারীদের ছবি লাগিয়ে ফেসবুকে প্রতারণা- গ্রেপ্তার ৪

আউশের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

Reporter Name
  • Update Time : Sunday, 23 August, 2020
  • ৩৪৮ Time View

কিশেরগঞ্জের কটিয়াদী উপজেলার বিভিন্ন এলাকায় আউশ ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে তৃপ্তির হাসি ফুটেছে। এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ভালো ফলন হওয়ায় কৃষকদের মাঝে আউশ চাষে আগ্রহ বাড়ছে। এই উপজেলার কৃষকরা উন্নত জাতের (ব্রি. ধান-৪৮) আউশ ধান চাষ করে ভালো ফলন পেয়েছে কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে কটিয়াদী পৌরসভা, জালালপুর, লোহাজুরী, আচমিতা, মসূয়া, বনগ্রাম ইউনিয়নে তিন হাজার পাঁচ শ’ হেক্টর জমিতে আউশ ধান আবাদ করার লক্ষ্যমাত্রা হলেও এ বছর আউশ মৌসুমে তিন হাজার আট শ’ ৫০ হেক্টর জমিতে আবাদ করা হয়েছে। কৃষকরা ব্রি. ধান ৪৮, নতুন জাত ব্রি. ধান ৮২, ব্রি. ধান ৮৫ চাষ করা হয়। এসব জাতের মধ্যে ব্রি ধান-৪৮ চাষে ব্যাপকভাবে সাড়া পেয়েছে এ অঞ্চলের কৃষকরা। ফলন ভালো হওয়ায় সাধারণ কৃষকের মুখে হাসি ফুটেছে।কৃষকরা জানায়, দীর্ঘদিন যাবত এ উপজেলার কৃষকরা আউশ মৌসুমে স্থানীয় জাতের বীজ আবাদ করতো। এ জাতের আউশ ধানের ফলন খুবই কম হওয়ায় কৃষকরা আউশ ধান আবাদে দিনে দিনে অনীহা প্রকাশ করে। যদিও চলতি মৌসুমে উপজেলা কৃষি অফিসের পরামর্শে আউশের আবাদে মনোযোগী হয় কৃষকরা। এদিকে আউশের বাম্পার ফলন হওয়ায় আউশ চাষে কৃষকরা আগামীতে ব্যাপকভাবে উৎসাহিত হবে বলে আশা করছেন উপজেলা কৃষি অধিদফতর।এ ব্যাপারে পৌরসভা গ্রামের কৃষক জীবন ভূইয়া জানান, ‘বোরো ধানের তুলনায় আমরা কম খরচে আউশ ধান আবাদ করে ভাল ফলন পেয়েছি, যা আশা করিনি। আরেকজন কৃষক বোরহান উদ্দিন জানান, ‘কৃষি অফিসের পরামর্শেই আমরা আউশের আবাদ করেছি। এবার অল্প খরচে ভালো ফলন হয়েছে বলে জানান এ কৃষক।উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মুকশেদুল হক বলেন, ‘এই উপজেলার কৃষকরা পূর্বে স্থানীয় আউশ ধানের আবাদ করত। এই বছর আমরা কৃষকদের সাথে মতবিনিময় সভা করে উচ্চ ফলনশীল নতুন ব্রি.ধান-৪৮ আবাদ করার পরামর্শ দেই এবং বীজ, সার ও সেচ সহায়তা প্রদান করি। কৃষকরা আমাদের পরামর্শে উক্ত জাতের ধান চাষ করে বাম্পার ফলন পেয়েছে। তাদের এ ফলন দেখে এবং তুলনামূলক খরচ কম হওয়ায় অন্য কৃষকরা আগ্রহ দেখাচ্ছে। আশা করছি এই বছরের তুলনায় আগামী বছর আরো বেশি জমিতে এ ধানের আবাদ হবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *