1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
চট্টগ্রাম ও কুয়াকাটা পানিতে ভাসছে - ইছামতী নিউজ
শনিবার, ১১ মে ২০২৪, ০১:০৭ অপরাহ্ন

চট্টগ্রাম ও কুয়াকাটা পানিতে ভাসছে

Reporter Name
  • Update Time : Sunday, 23 August, 2020
  • ২৮৩ Time View

টানা বর্ষণ ও জোয়ারের প্রভাবে চট্টগ্রাম শহর ও বৈরী আবহাওয়ায় সৈকতের ওপর আছড়ে পড়া ঢেউ পটুয়াখালীর কুয়াকাটা শহর এখন বিপর্যস্ত। জোয়ারের পানিতে বিপর্যয়ে পড়েছে এই দুটি শহর। কর্ণফুলী নদীর পানি ধারণক্ষমতা কমে যাওয়া, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ও নগরের খাল-নালা ভরাট হয়ে যাওয়ায় দ্রæত পানি নামতে না পারায় চট্টগ্রাম শহর জোয়ারের পানিতে দুর্ভোগ বাড়ছে। কয়েক দিন ধরে চাক্তাই, খাতুনগঞ্জ, আসাদগঞ্জ, আগ্রাবাদ, হালিশহর, বাকলিয়া, চান্দগাঁওসহ নগরের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

অন্যদিকে পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে সাগরগর্ভে বিলীন হয়ে যাচ্ছে নারিকেল ও ঝাউবনে পর্যটকদের জন্য নির্মিত পিকনিক স্পটের অবশিষ্ট অংশ। গত কয়েক দিন সাগর প্রচণ্ড উত্তাল থাকায় সৈকতের ওপর আছড়ে পড়া ঢেউ তার নাগালে পাওয়া সবকিছু যেন লণ্ডভণ্ড করে দিয়েছে। সৈকতের লাগোয়া আবাসিক হোটেল কিংসের পাকা ভবনের একাংশ উত্তাল ঢেউয়ের ঝাপটায় ভেঙে গেছে।

চট্টগ্রাম প্রতিনিধি জানান, নদীর বিস্তীর্ণ জলাভ‚মি ভরাট করে চট্রগ্রাম নগরে আবাসন প্রকল্প করা হয়েছে। দখল, দূষণে বিপর্যন্ত খাল-নালাগুলো পাহাড়কাটা মাটি, বালু, গৃহস্থালি বর্জ্য, পলিথিন, প্লাস্টিক, অপচনশীল কৃত্রিম বস্তুতে ভরাট হয়ে গেছে। অপরিকল্পিত সমন্বয়হীন, নজরদারিবিহীন একটি নগরে পরিণত হয়েছে চট্টগ্রাম। স্টাডি, সমীক্ষা, মাস্টার প্লান নেই। আশার কথা, সরকার চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ) জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্প দিয়েছে। সেটি বাস্তবায়ন, নদী শাসনের ওপর নির্ভর করছে এ নগরের ভবিষ্যৎ।

কর্ণফুলী গবেষক অধ্যাপক ড. মোহাম্মদ ইদ্রিস আলী বলেন, কর্ণফুলীর তলদেশ ভয়াবহভাবে ভরাট হয়ে গেছে। এতে পানি ধারণক্ষমতা কমে যাওয়ায় একদিকে খালগুলোতে জোয়ারের পানি উপচে নগরে ঢুকছে। আবার সেই পানি ভাটায় দ্রæত নামতে না পেরে জলাবদ্ধতার সৃষ্টি করছে। খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ ছগীর আহমদ বলেন, আমাদের দুর্ভোগ আর কষ্টের সীমা নেই। ব্যবসা-বাণিজ্য করে লাভ দূরে থাক পুঁজি হারানোর শঙ্কায় আছি জোয়ারের পানির কারণে।

চাক্তাই খাতুনগঞ্জ আড়ৎদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মহিউদ্দিন বলেন, জোয়ার আসবে, কাপ্তাই হ্রদের পানি ছাড়া হবে, ভারী বর্ষণ হবে এগুলো মাথায় রেখেই চট্টগ্রামকে রক্ষা করতে হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ‘চট্টগ্রাম শহরে জলাবদ্ধতা নিরসন কল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক ৫ হাজার ৬১৬ কোটি ৪৯ লাখ টাকার প্রকল্প জুলাই ২০১৭ থেকে জুন ২০২০ (বর্ধিত সময় ২০২২) মেয়াদে কর্ণফুলীর নদীর সঙ্গে সংযোগকারী ৩৬টি খাল পরিকল্পিতভাবে পুনঃখনন, সম্প্রসারণ ও উন্নয়ন করার পাশাপাশি বাৎসরিক নিয়মিত ময়লা আবর্জনা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক অপসারণ বিষয়ে প্রকল্পে অন্তর্ভুক্ত রয়েছে।

পটুয়াখালী প্রতিনিধি জানান, গত কয়েক দিন সাগর প্রচণ্ড উত্তাল থাকায় হুমকির মুখে রয়েছে পাবলিক টয়লেট ও ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানগুলো। ঢেউয়ের তাণ্ডবে গাছপালা উপড়ে পড়ে আছে। ভাসিয়ে নিয়ে গেছে সৈকতের দৃষ্টিনন্দন ছাতা, বেঞ্চ ও অস্থায়ী ঝিনুক মার্কেট। স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪-৫ ফুট পানির উঁচ্চতা বেড়ে যাওয়ায় সৈকতে থাকা ক্ষুদ্র ব্যবসায়ীদের নাভিশ্বাস উঠেছে। চরম ঝুঁকির মুখে পড়েছে কুয়াকাটায় অবস্থিত সম্প্র্রীতির নিদর্শন হিসেবে খ্যাত মসজিদ ও মন্দিরটি। এছাড়া বাঁধের বাইরে থাকা পাকা, আধাপাকা অনেকগুলো আবাসিক হোটেল, ট্যুরিস্ট পুলিশ বক্স ও জেলা প্রশাসনের তত্তাবধানে সদ্য চালু হওয়া ট্যুরিজম পার্কটি। সমুদ্রের এমন রুদ্র মূর্তি গত ১০ বছরে আর দেখা যায়নি বলে স্থানীয়দের অভিমত।

সৈকত পাড়ের ক্ষুদ্র ব্যবসায়ী ঝিনুকের দোকানদার মো. সৈয়দ দৈনিক মানবকণ্ঠকে জানান, গতকাল রাতে দোকান বন্ধ করে বাসায় চলে যান তিনি। সকালে এসে দেখেন তার দোকানের মালামাল ও দোকানের একাংশ সমুদ্রে ভাসিয়ে নিয়ে গেছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *