1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
পীরগঞ্জে আকরাম চৌধুরী লাউ চাষে সাফল্য - ইছামতী নিউজ
শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন
আপডেট নিউজ :
বগুড়ায় সপ্তাহের ব্যবধানে ডিমের দাম হালিতে বেড়েছে আট টাকা সদরের মথুরা পশ্চিমপাড়া আল মদিনা জমে মসজিদের ভিত্তি প্রস্থর স্থাপন কাজের উদ্বোধন শিল্পী সমিতির সদস্যপদ ফিরে পেলেন জায়েদ, বাদ হতে পারে নিপুণের আবার হিট অ্যালার্ট জারি দিনাজপুরের নবাবগঞ্জে গ্রাম পুলিশদের – গ্রাম আদালত বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত বগুড়ায় বন্ধুর হাতে প্রাণ গেল বন্ধু তৈলাক্ত ত্বকের যত্নে করনীয় চলতি মাসেই আরেক দফা দাম বাড়ার সম্ভাবনা রয়েছে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্প -এর আওতায় দিনাজপুরের ঘোড়াঘাটে গ্রাম পুলিশদের নিয়ে ‘গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক’ দিনব্যাপী ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয় পাবনা আটঘরিয়ায় জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু

পীরগঞ্জে আকরাম চৌধুরী লাউ চাষে সাফল্য

Reporter Name
  • Update Time : Saturday, 11 September, 2021
  • ৩৪৭ Time View

 মোঃ আকতারুল ইসলাম আক্তার | স্টাফ রিপোর্টার | ঠাকুরগাঁও

ঠাকুরগাঁওয়ে পীরগঞ্জ উপজেলার বরচুনা গ্রামে প্রথমবার বাণিজ্যিকভাবে নাইস গ্রিন নামে হাইব্রিড জাতের লাউ চাষ করে সাফল্য অর্জন করেছেন বোরচুনা বরচুনা গ্রামের আকরাম চৌধুরী। তার চাষাবাদ করা লাউ স্থানীয় সবজির চাহিদা মিটিয়ে সরবরাহ করা হচ্ছে পাশের জেলা দিনাজপুর ও পঞ্চগড়ে।

এ ঘটনায় লাউ চাষে আগ্রহী হয়ে উঠেছেন স্থানীয় চাষীরা। আকরাম চৌধুরী জানান, স্থানীয় কৃষি অফিসের কারিগরি সহযোগিতায় উদ্যোগে দুই একর জমিতে হাইব্রিড জাতের লাউ চাষ শুরু করি। গত একমাস ধরে একদিন পর পর ক্ষেত থেকে লাউ তুলে স্থানীয় বাজারসহ পাশের জেলায় সরবরাহ করছি। বর্ষাকালে বাজারে এই সবজির বেশ চাহিদাও রয়েছে। আড়াই বিঘা জমিতে উচ্চ ফলনশীল জাতের লাউ চাষে খরচ হয়েছে ৩ লক্ষ টাকা।

গত এক মাসে লাউ বিক্রি করেছেন প্রায় ১ লক্ষ ৫৩০০০ হাজার টাকা। আরও একমাস টানা ফল দিবে এ জাতের লাউ গাছ। দ্বিগুণ লাভের আশা করছেন তারা। তিনি আরও জানান, প্রথমবার লাউ চাষ করতে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়েছে। ঘন ঘন বৃষ্টির কারণে ফল পঁচে যাওয়া, লাউয়ের সাইজ আকারে ছোট হওয়া।

স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ ও পরবর্তীতে আবহাওয়া অনুকূলে থাকায় এখন ফলন অনেকটা বেড়েছে। আকরাম চৌধুরীর সঙ্গে কথা বলে আরও জানা গেছে, গত এক মাস ধরে লাউ কেটে বাজারে বিক্রি করছেন তিনি। প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ১৭-২০ টাকা দরে। আর সপ্তাহে ক্ষেত থেকে ৫ হাজার লাউ কেটে বিক্রি করা যায়। যার বাজার মূল্য প্রায় ৪০ হাজার টাকা।

পীরগঞ্জ উপজলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জান জানান, এই অঞ্চলে আকরাম চৌধুরী লাউ চাষে দৃষ্টান্ত স্থাপন করেছেন। তার দেখাদেখি অনেকেই লাউ চাষের প্রতি আগ্রহী হয়ে উঠেছেন। এ অঞ্চলে আগামী বছর লাউ চাষের পরিমাণ আরও বৃদ্ধি পাবে। লাউ চাষের ব্যাপারে আমরা কৃষকদের বিভিন্ন উপায়ে সহযোগিতা করে যাচ্ছি। কৃষকরা লাউ চাষের ব্যাপারে আমাদের সাথে যোগাযোগ করলে আমরা তাদের সহযোগিতা করবো।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *