1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
বগুড়ায় গাক'র আয়োজনে ইউএসএআইডি’র সহায়তায় সিসা-এমইএ’র উদ্যোগে লাইট ইঞ্জিনিয়ারিং কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ সম্পন্ন - ইছামতী নিউজ
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:২৩ পূর্বাহ্ন

বগুড়ায় গাক’র আয়োজনে ইউএসএআইডি’র সহায়তায় সিসা-এমইএ’র উদ্যোগে লাইট ইঞ্জিনিয়ারিং কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ সম্পন্ন

সম্রাট আলী | স্টাফ রিপোর্টার | বগুড়া
  • Update Time : Sunday, 22 January, 2023
  • ১৯২ Time View

ইউএসএআইডি’র অর্থায়নে আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট), জর্জিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি ও আইডিই কর্তৃক বাস্তবায়িত “সিরিয়াল সিষ্টেম ইনিসিয়েটিভ ফর সাউথ এশিয়া-মেকানাইজেশন এক্সটেনশন অ্যাক্টিভিটি (সিসা-এমইএ) প্রকল্পের আওতায় লাইট ইঞ্জিনিয়ারিং কর্মীদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করছে বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রাম উন্নয়ন কর্ম (গাক)।

সিসা-এমইএ অক্টোবর ২০১৯ থেকে বগুডা, যশোর, ফরিদপুর এবং কক্সবাজার জেলায় কাজ করছে। লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরের উৎপাদন সক্ষমতা বৃদ্ধিতে সরকারি উদ্যোগের সহযোগী হিসেবে কাজ করছে সিসা-এমইএ। যার লক্ষ্য হ’ল আধুনিক, শ্রম ও ব্যয়-সাশ্রয়ী কৃষি যন্ত্র ও যন্ত্রাংশ তৈরির জন্য কৃষি যন্ত্রপাতি উৎপাদন শিল্পের সক্ষমতা বৃদ্ধি করা। কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক মেশিন ব্যবহার ও উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ, নতুন বাজার তৈরি, বিনিয়োগকারী তৈরি এবং আর্থিক সেবাগুলিতে এই শিল্পে জড়িত উদ্যোক্তাদের প্রবেশগম্যতাকে আরও সহজ করার মাধ্যমে উদ্যোক্তাদের সক্ষমতা বাড়ানো।

এরই ধারাবাহিকতায় ২০২৩ সেশনে উক্ত প্রশিক্ষণ কার্যক্রমের ১ম ব্যাচ ( ০৬ জানুয়ারি হতে ২২ জানুয়ারি’ ২০২৩) রিয়া ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ, কাহালু, বগুড়ায় আনুষ্ঠানিকভাবে সম্পূর্ণ হয়।

১২ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষনার্থীদের মাঝে সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে গাক’র পক্ষ হতে উপস্থিত ছিলেন জিয়া উদ্দিন সরদার, সমন্বয়কারী-কমিউনিকেশন এ্যন্ড ডকুমেন্টেশন, গাক। সিসা-এমইএ’র পক্ষে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার এ. এন. এম আরিফুর রহমান, মেশিনারি ডেভেলপমেন্ট অফিসার, সিসা-এমইএ। মোঃ নাজিম হোসেন, মেশিনারি ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্ট, সিসা-এমইএ। মোঃ রিয়াদ আল মাহমুদ, ম্যানেজমেন্ট ট্রেইনি, গাক।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ পরিচালনা করেন মোঃ শফিউল আল আজিজ, প্রধান প্রশিক্ষক-মেকানিক্যাল টেকনোলজি বিভাগ, বগুড়া পলিটেকনিক ইন্সটিটউিট। মোঃ শফিকুল ইসলাম প্রামানিক, চীফ ইন্সট্রাকটর, মেকানিক্যাল টেকনোলজি বিভাগ, বগুড়া পলিটেকনিক ইনস্টিটিউট। আবু রায়হান লিটন, সহকারী প্রকৌশলী, বিটাক, বগুড়া।
সমাপনী পর্বে ২০ জন প্রশিক্ষনার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয় এবং ব্যবহারিক সেশনে প্রস্তুতকৃত চপার মেশিনে ঘাস কাটার মধ্য দিয়ে সফলভাবে প্রশিক্ষণ কর্মশালার সমাপ্ত ঘোষণা করা হয়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *