1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
বগুড়ায় শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা-বসছে ৪৫ হাজার ৯০১ শিক্ষার্থী - ইছামতী নিউজ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন

বগুড়ায় শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা-বসছে ৪৫ হাজার ৯০১ শিক্ষার্থী

রাশেদ | বগুড়া প্রতিনিধি
  • Update Time : Sunday, 30 April, 2023
  • ৪২৬ Time View

সারাদেশের ন্যায় বগুড়ায় আজ থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবার জেলায় পরীক্ষা দিচ্ছে ৪৫ হাজার ৯০১ জন শিক্ষার্থী।

রবিবার (৩০শে এপ্রিল) সকাল থেকে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এই পরীক্ষা শুরু হয়। করোনার পর এবার প্রথম এসএসসি পরীক্ষা সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ৩ ঘণ্টায় ১০০ নম্বরের এবারও সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে। রোববার বাংলা প্রথম পত্র দিয়ে এসএসসি পরীক্ষা শুরু হয়। সকালে বগুড়া জিলা স্কুলের পরীক্ষার হলে প্রথম পরিদর্শন করেন জেলা প্রশাসক সাইফুল ইসলাম।

এ সময় তার সঙ্গে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নিলুফা ইয়াসমিন, জেলা শিক্ষা কর্মকর্তা হযরত আলীসহ অন্যান্য কর্মকর্তারা। এসব তথ্য জানান বগুড়া জেলা শিক্ষা কর্মকর্তা হজরত আলী। তিনি বলেন, ২০২৩ সালে মোট ৮১ টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এর মধ্যে ৪২ টি কেন্দ্রে এসএসসির ৩৫ হাজার ৭৪৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এতে ছাত্র আছে ১৮ হাজার ৪৭৭ জন এবং ছাত্রী ১৭ হাজার ২৬৯ জন। ১৯টি কেন্দ্রে দাখিল পরীক্ষা চলছে। এতে অংশ নিয়েছে ৭ হাজার ৬৫৫ জন শিক্ষার্থী। এসএসসি ভোকেশনালের ১৮ কেন্দ্রে মোট পরীক্ষার্থী ২ হাজার ৪৭১ জন। আর দাখিল ভোকেশনাল পরীক্ষা ২টি কেন্দ্রের পরীক্ষার্থী ২৯ জন।

জেলা মাধ্যমিক শিক্ষা দপ্তর সূত্র জানায়, গত বছর বগুড়ায় ৮২ টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা হয়েছিল। ওই বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ৪৫ হাজার ৮৫৬ শিক্ষার্থী। জেলা শিক্ষা কর্মকর্তা হজরত আলী বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য প্রতিটা কেন্দ্রে একজন করে ট্যাগ অফিসার নিয়োগ করা হয়েছে। আর পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারী করা থাকবে। পরীক্ষা কেন্দ্রে শিক্ষক এবং শিক্ষার্থী কেউই- কোনো ধরনের মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। তবে শুধুমাত্র কেন্দ্র সচিব ফিচার বা বাটন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক সূত্রে জানা যায়, এ বছর রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় বসেছে ২ লাখ ৫ হাজার ৮০২ জন পরীক্ষার্থী। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন। অর্থাৎ এই বছর রাজশাহী শিক্ষা বোর্ডে ৯ হাজার ২০২ জন পরীক্ষার্থী বেড়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *