1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের পরিচালক এ কে এম সাহিদ রেজাকে অপসারণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক - ইছামতী নিউজ
বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:০০ অপরাহ্ন
আপডেট নিউজ :
বগুড়ায় বন্ধুর হাতে প্রাণ গেল বন্ধু তৈলাক্ত ত্বকের যত্নে করনীয় চলতি মাসেই আরেক দফা দাম বাড়ার সম্ভাবনা রয়েছে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্প -এর আওতায় দিনাজপুরের ঘোড়াঘাটে গ্রাম পুলিশদের নিয়ে ‘গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক’ দিনব্যাপী ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয় পাবনা আটঘরিয়ায় জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু শাকিবকে আমি বিয়ে করবো না -মিষ্টি জান্নাত মুখস্থ শিক্ষার পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে -প্রধানমন্ত্র যুব উন্নয়ন অধিদপ্তরের “ঋণ ও আত্মকর্মসংস্থান কর্মসূচি পালন আটঘরিয়ায় বিশ্ব মা দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বগুড়ার মহাস্থানগড় প্রেসক্লাবের আয়োজনে সাংবাদিক খলিলুর রহমানের রুহের মাগফিরাত কামনা

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের পরিচালক এ কে এম সাহিদ রেজাকে অপসারণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক

Reporter Name
  • Update Time : Tuesday, 27 April, 2021
  • ১১১ Time View

ইছামতী নিউজ ডেস্কঃ প্রশান্ত কুমার (পি কে) হালদারের জালিয়াতির সঙ্গে জড়িত থাকায় মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের পরিচালক এ কে এম সাহিদ রেজাকে অপসারণের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২৭ এপ্রিল) এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে মার্কেন্টাইল ব্যাংককে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়েছে, ব্যাংক-কোম্পানি আইন-১৯৯১ এর ৪৬ ধারার আওতায় মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের পরিচালকের পদ থেকে এ কে এম সাহিদ রেজাকে অপসারণের আদেশ দেওয়া হলো। আইনের ৪৬(৩) ধারার বিধান অনুযায়ী এই আদেশের তারিখ থেকে দুই বছর তিনি উক্ত ব্যাংক-কোম্পানি বা অন্য কোনো ব্যাংক-কোম্পানির ব্যবস্থাপনায় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সংযুক্ত বা অংশগ্রহণ করতে পারবেন না।এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের পরিচালিত বিশেষ পরিদর্শন প্রতিবেদনে বলা হয়, এ কে এম সাহিদ রেজার বিরুদ্ধে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড থেকে এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেড এবং রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পি কে হালদারের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন কাজে/অস্তিত্ববিহীন প্রতিষ্ঠানের নামে দুর্নীতি, জালিয়াতি ও অনিয়মের মাধ্যমে ঋণ সৃষ্টি করে। যা চারটি অস্তিত্বহীন প্রতিষ্ঠান যথা- এমটিবি মেরিন লিমিটেড, উইনটেল ইন্টারন্যাশনাল লিমিটেড, কনিকা এন্টারপ্রাইজ, গ্রিনলাইন ডেভলপমেন্ট লিমিটেডের নামে সৃষ্ট/গৃহীত ঋণের অর্থের একটি অংশ সাহিদ রেজার স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের বিভিন্ন ব্যাংক হিসাবে স্থানান্তর করে। যা ঋণ নিয়মাচার ও বিধি-বিধান লঙ্ঘন।

পি কে হালদারের দুর্নীতি ও অনিয়মের সঙ্গে সাহিদ রেজার সম্পৃক্ততা এবং ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড থেকে ঋণের নামে অর্থ সরান। সাহিদ রেজা তার স্বার্থসংশ্লিষ্ট এক প্রতিষ্ঠানের নামে ঋণ অনুমোদন করিয়ে তা তার অন্য প্রতিষ্ঠানে স্থানান্তর তথা ফান্ড ডাইভারসনপূর্বক ইন্টারন্যাশনাল লিজিং থেকে ঋণের নামে অর্থ সরানোর মাধ্যমে ঋণ নিয়মাচার এবং বিধি-বিধান লঙ্ঘন করে।

তার বিরুদ্ধে আনা এসব অভিযোগ প্রতিষ্ঠিত হওয়ায় চলতি বছরের ৬ জানুয়ারি তাকে ১৫ কর্মদিবসের মধ্যে কারণ দর্শানোর নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক। পরে ৩ ফেব্রুয়ারি পত্রের মাধ্যমে জবাব দেন তিনি। যা কেন্দ্রীয় ব্যাংকের কাছে গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হয়নি।

আইন লঙ্ঘন ও ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড থেকে ঋণের নামে অর্থ সরানো ও বিধি-বিধান লঙ্ঘন করে এ কে এম সাহিদ রেজা ব্যাংক-কোম্পানি ও আমানতকারীদের স্বার্থের জন্য ক্ষতিকর এবং জনস্বার্থ পরিপন্থি কার্যকলাপে লিপ্ত হয়েছেন। ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৬ ধারার আওতায় তাকে অপসারণের সুপারিশ করে স্থায়ী কমিটি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *