1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
জিপিএ-৫ প্রাপ্তিতে রাজশাহী বিভাগে শীর্ষে বগুড়া - ইছামতী নিউজ
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:৫১ অপরাহ্ন
আপডেট নিউজ :
জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপনে আটঘরিয়ায় আফতাব হোসেন শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত ধানের হিটশক বা হিট ইনজুরি প্রতিরোধে করণীয় দুর্নীতির জন্য সড়কের পিচ গলছে, তাপমাত্রার জন্য নয় অশ্লীল ছবির সঙ্গে নারীদের ছবি লাগিয়ে ফেসবুকে প্রতারণা- গ্রেপ্তার ৪ বগুড়ায় প্রতিবন্ধী ধর্ষণ মামলার আসামী গ্রেফতার বগুড়া রামশহরে দোকানঘর সহ বাড়ীঘর পুড়ে ছাই বগুড়া শিবগঞ্জের মহাস্থান মাঠে রায়নগর ইউনিয়ন বিট পুলিশিং সভা অনুষ্ঠিত যুব মহিলা লীগ সদরের সভাপতি আরাফাত জাহান যুঁথীর ব্যক্তিগত উদ্যোগে বগুড়ায় তৃষ্ণার্ত মানুষে  হাতে সরবত বগুড়ায় ৩৫ বছর পর দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড রায়মাঝিড়া হাইস্কুল মাঠে সালাতুল ইসতেসকা নামাজ আদায়

জিপিএ-৫ প্রাপ্তিতে রাজশাহী বিভাগে শীর্ষে বগুড়া

রাশেদ | বগুড়া প্রতিনিধি
  • Update Time : Friday, 28 July, 2023
  • ২৪১ Time View

এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্তিতে রাজশাহী শিক্ষা বোর্ডে প্রথম স্থান অর্জন করেছে বগুড়া জেলা। এবার জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৩৫৭ জন পরীক্ষার্থী। তবে পাশের হারে বিভাগে বগুড়ার অবস্থান চতুর্থে। জেলায় শতকরা ৮৯ দশমিক ১০ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছে।

শুক্রবার (২৮ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আরিফুল ইসলাম অনলাইনে এই ফলাফল প্রকাশ করেন।

ওয়েবসাইটে প্রকাশিত ফলাফলের পরিসংখ্যানে দেখা যায়, রাজশাহী বোর্ডে এবার মোট জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৮৭৭ পরীক্ষার্থী। ৪ হাজার ৪৪৫ জন জিপিএ-৫ নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী। তৃতীয় স্থানে থাকা সিরাজগঞ্জে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ২১৫ জন।

এসএসসি পরীক্ষার ফলাফলে জিপিএ-৫ প্রাপ্তিতে এবারও বগুড়ায় শীর্ষস্থান ধরে রেখেছে জিলা স্কুল। শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ বছর ২২৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ২১৯জন। পাশের হার শতভাগ। শতভাগ পাশসহ পরীক্ষার্থী অনুপাতে জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে ২য় স্থানে রয়েছে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। আর ৩য় স্থানে রয়েছে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ।

বগুড়া জেলা শিক্ষা অফিস সূত্র জানায়, এ বছর বগুড়া জেলায় ৪০টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় ৩৫ হাজার ৬৯৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে পাশ করেছে ৩১ হাজার ৮০৫জন শিক্ষার্থী। পাশের হার ৮৯ দশমিক ১০শতাংশ। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৩৫৭ জন। পরীক্ষায় ছাত্রের সংখ্যা ছিল ১৮ হাজার ৫৪৮ জন ছাত্রীর সংখ্যা ছিল ও ১৭ হাজার ১৪৯ জন। এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ১৮টি কেন্দ্রে মোট ২ হাজার ৪৭১ জন শিক্ষার্থী অংশগ্রহন করে। এর মধ্যে ছাত্র সংখ্যা ১ হাজার ৮১৮ জন এবং ছাত্রী সংখ্যা ৬৫৩জন। দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট ২টি কেন্দ্রে ২৯ জন শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে ছাত্রের সংখ্যা ছিল ২৭ এবং ছাত্রীর সংখ্যা ছিল ২জন। এছাড়াও দাখিল পরীক্ষায় মোট ১৯টি কেন্দ্রে ৭ হাজার ৬৫৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে ছাত্র সংখ্যা ছিল ৩ হাজার ৯৭৬ জন এবং ছাত্রী সংখ্যা ছিল ৩ হাজার ৬৭৯ জন।

বিগত সালের মতো বগুড়ায় পাশের হারে মেয়েরাই এগিয়ে রয়েছে। ১৮ হাজার ৫৪৮ ছেলের মধ্যে পাশ করেছে ৮৬ দশমিক ৮০ শতাংশ। আর ১৭ হাজার ১৪৯জন মেয়ের মধ্যে পাশ করেছে ৯১ দশমিক ৫৯ শতাংশ।

বগুড়া জিলা স্কুল: বগুড়ার ঐতিহ্যবাহী এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ বছর ২২৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ২১৯জন। পাশের হার শতভাগ। এরমধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২২৬জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ২১৯ জন। ১জন জিপিএ-৪ পেয়েছে। মানবিক শাখা থেকে ১ জন পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েছে।

ফলাফলের বিষয়ে স্কুলের প্রধান শিক্ষক শ্যামপদ মুস্তফি বলেন, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সমন্বিত প্রচেষ্টায় ফলাফল ভাল করেছে। এজন্য আমি সবার কাছে কৃতজ্ঞ। আগামীতে যেন শতভাগ শিক্ষার্থীই জিপিএ-৫ পায় সেদিকে প্রতিষ্ঠানের শিক্ষকদের নজর থাকবে।

বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়: উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ বছর ২৩৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাশ করেছে। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ২২৩ জন। এরমধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২৩৩ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ২১৮ জন, মানবিক বিভাগ থেকে ৬জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ৫ জন।

বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল এন্ড কলেজ: বগুড়ার মান সম্পন্ন বিদ্যাপীঠগুলোর অন্যতম এই প্রতিষ্ঠান থেকে এ বছর ৩৮০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাশ করেছে। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩২৯ জন, ‘এ’ গ্রেডে পাশ করেছে ৪৯ জন। জিপিএ-৫ প্রাপ্তির হার ৯৪ দশমিক ৯৫ শতাংশ। প্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগ থেকে ২৯৭ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ২৮২জন। ‘এ’ গ্রেডে পাশ করেছে ১৫ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৩১ জন। মানবিক বিভাগ থেকে ২৩ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ১৬ জন।

বগুড়া বিয়াম মডেল স্কুল ও কলেজ: উত্তরবঙ্গের সেরা বিদ্যাপীঠগুলোর মধ্যে অন্যতম এই বিদ্যাপীঠ বরাবরের মত এসএসসি পরীক্ষায় শতভাগ পাশ করেছে। এ বছর এসএসসি পরীক্ষায় এই প্রতিষ্ঠান থেকে ৪৫০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাশ করেছ। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৯৬ জন। প্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগ থেকে ৪০১ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ৩৬৪ জন। ‘এ’ গ্রেডে পাশ করেছে ৩৭ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৪৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৩২ জন। ‘এ’ গ্রেডে পাশ করেছে ১৭ জন।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ মুস্তাফিজুর রহমান ফলাফলে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, প্রতিষ্ঠানে নিয়মিত পাঠদান, শিক্ষক ও শিক্ষার্থীদের আন্তরিক প্রচেষ্টা এবং অভিভাবকদের দায়িত্বশীল ভূমিকার কারণে এ ফলাফল অর্জিত হয়েছে।

বগুড়া পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ: উত্তরবঙ্গের সেরা বিদ্যাপীঠগুলোর মধ্যে অন্যতম এই শিক্ষা প্রতিষ্ঠানে এসএসসি পরীক্ষায় শতভাগ পাশ করেছে। এ বছর এসএসসি পরীক্ষায় এই প্রতিষ্ঠান থেকে ৩১৫ জন পরীক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাশ করেছ। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ২০১ জন। প্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগ থেকে ২৫৩ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ১৮৯ জন। মানবিক বিভাগ থেকে ৩৫ জন পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছে ৭ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৫ জন।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু ফলাফলে সন্তোষ প্রকাশ করে বলেন, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতায় প্রতিষ্ঠানটি ভাল করেছে। আগামিতে আরও ভাল করার তিনি আশা প্রকাশ করেন।

এছাড়াও বগুড়া এসওএস হারম্যান মেইনার স্কুল এন্ড কলেজ থেকে ৫৬জন পরীক্ষার্থীর মধ্যে ৪৬জনের জিপিএ-৫ , ইয়াকুবিয়া বালিকা উচ্চা বিদ্যালয়ের ২৪৯জন শিক্ষার্থীর মধ্যে ১৬৩জন জিপিএ-৫ পেয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *